ফরিদপুরে বন্যায় ৩৪৮ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্থ

  • Views 235858
  • Likes
  • Rating 12345





টাইমসবাংলা.নেটঃ
ফরিদপুর সদর সহ তিনটি উপজেলায় গত এক সপ্তাহের অকাল বন্যায় ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। গত দুদিনে কিছুটা পানি কমে গেলেও বিভিন্ন গ্রামের রাস্তা ঘাট ও ফসলী জমি পানির নিচে ডুবে আছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। দরিদ্র কৃষি পরিবারের চোখে মুখে বিসন্নতা কেননা কয়েকদিন আগেই নতুন করে মাঠে আবাদ করেছিল পিঁয়াজ, ধনিয়া, মাশকালাই, মুলা, বোনা আমান, রূপা আমানসহ বিভিন্ন শীতকালীন সবজি।

চর মাধবদিয়া ইউনিয়নের আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কৃষি সংগঠক এ্যাডভোকেট সরদার আওয়াল হাসান জানান, আশ্বিনের বন্যা হওয়াটা কৃষককে বিপদে ফেলে দিয়েছে সেই সাথে কৃষি ও সবজি উৎপাদনেও লক্ষ ভ্রষ্ট হতে পারে এদিকে গুরুত্ব দেওয়া প্রয়োজন।

এছাড়া যেসব কৃষক বিভিন্ন ভাবে ঋণ নিয়ে কৃষি আবাদ করেছিল সে বিষয়টি বিবেচনায় আনা দরকার। আমাদের এলাকায় দশ বারটি গ্রামের ফসলী জমি এখনও পানির নিচে ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক ও ব্রিজ ক্যালভাট।

নর্থচ্যানেলের ইউপি চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক জানান চরাঞ্চালসহ বেশ কিছু গ্রাম পানির নিচে বিশেষ করে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কিছু সড়ক ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকদের নিয়ে চিন্তায় আছি।

ডিক্রিরচর ইউপি চেয়ারম্যান মো. মেহেদী হাসান মিন্টু ফকির বলেন এই সময়ে বন্যা হবে কারো ভাবনায় ছিলনা। আশ্বিনের এই অসময়ের পানিতে বন্যা হওয়ায় নি¤œাঞ্চল ডুবে গেছে। সরকারি ভাবে সাহায্য সহযোগিতার আশ্বাস পেয়েছি।

ফরিদপুরের পদ্মা, কুমার, আড়িয়াল খা ও মধুমতিসহ বিভিন্ন নদ নদীতে গত কয়েকদিনে পানি বৃদ্ধি পেয়ে সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়। বৃহস্পতিবার থেকে পানি কিছুটা কমতে শুরু করেছে।

ফরিদপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, এরই মধ্যে ওই তিন উপজেলাসহ জেলার পাঁচটি উপজেলার ৩৪৮ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে মাসকলাই ১৮১ হেক্টর, বোনা আমন ৭৫ হেক্টর, রোপা আমন ৪৫ হেক্টর এবং ৪৭ হেক্টর জমির সবজী ক্ষতিগ্রস্ত হয়েছে। #



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

গনমাধ্যম

স্বাস্থ্য

বিশেষ সংবাদ

কৃষি ও খাদ্য

আইন ও অপরাধ

ঘোষনাঃ