ফরিদপুরের স্কুল শিক্ষক নুরুল ইসলামের অন্যন্য এক উদ্যোগ





টাইমসবাংলা.নেটঃ
শিক্ষাদানের পাশাপাশি ফরিদপুরের স্কুল শিক্ষক নুরুল ইসলাম অন্যন্য এক উদ্যোগ নিয়েছেন। তিনি জেলার বিভিন্ন জায়গায় ১ হাজার তালবীজ বপন করবেন। ইতিমধ্যেই তিনি ফরিদপুর জেলা শহর ও শহর তলীতে চার শত তালবীজ বপন করেছেন।

শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা য়ায়, শিক্ষক নুরুল ইসলাম তার ছাত্রদের নিয়ে শহরের চাঁদমারী সড়ক, বায়তুল আমান সড়কের দুই পাশে ,রেল লাইন সড়কে তালবীজ বপন করছেন আর তার এই কর্মকান্ডকে উৎসাহ জোগাতে বিশিষ্ট শিক্ষাবিদ সরকারী রাজেন্দ্র কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অসিম কুমার সাহা নিজেও শাবুল দিয়ে মাটি গর্ত করে তাতে পুতে দিচ্ছেন তালবীজ। তাদের এই কাজ দেখে এলাকার মানুষও খুশি।

এ বিষয়ে স্কুল শিক্ষক মোঃ নুরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরনায় পরিবেশ রক্ষা, বর্জপাতে মৃত্যু ও ক্ষয় ক্ষতি কমাতে ফরিদপুরে তিনি এবার ১ হাজার তালগাছ বীজ বোপনের কর্মসুচি গ্রহন করেছেন। তিনি জানান, এমাসেই ফরিদপুর রেল লাইন সড়কের দুই পাশে তিনি তালগাছ বীজ বোপন করবেন ।

এর আগে স্কুল শিক্ষক নুরুল ইসলাম ফরিদপুর শহরের ব্রাহ্ম সমাজ সড়ক (সিভিল সার্জন কার্যালয়ের সামনের সড়ক), শিশু একাডেমীর সামনের সড়ক, বায়তুল আমান সড়ক, সরকারি রাজেন্দ্র কলেজের চারপাশের সড়কে বীজ বোপন করেন।

তালবীজ বোপনের সময় শিক্ষককে সাহায্য করেন তাঁর তিন ছাত্র সুস্ময় মুখার্জী, লাহিন মুনকার ও আবির এহসান। তালের বীজ রোপনের সময় দেখা যায়, সড়কের পাশে শাবল দিয়ে মাঠি কুপিয়ে গর্ত করে ওই গর্তে রোপন করা হচ্ছে তালের বীজ। গভীর মমতায় ও চরম একাগ্রতায় তিন শিক্ষার্থীকে নিয়ে কাজটি করছেন ওই শিক্ষক।

ফরিদপুর শহরের লালের মোড় এলাকার বীরমুক্তিযোদ্ধা ফকীর আব্দুর রহমানের পুত্র মোঃ নুরুল ইসলাম ফরিদপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক। নূরুল ইসলাম জানান, অনেক দিনের স্বপ্ন সমাজের জন্য কিছু করা। প্রতিমাসে অন্তত একটি ভালো কাজ নিজের অর্থায়নে আমি করতে চাই। এ লক্ষ্যেই এ উদ্যোগ নিয়েছেন তিনি।

এর আগে গত এপ্রিল মাসে তিনি রিক্সা চালকদের মধ্যে সকালের নাস্তা বিতরণ করেছেন, গত মে মাসে দুঃস্তদের মাঝে সেমাই, চিনি ও গুড়া দুধ বিতরণ করেছেন, জুনে এক বৃদ্ধার ঈদের যাবতীয় খরচ বহন করেছেন, জুলাই মাসে শহরে রোপন করেছেন ২০টি কৃষ্ণচূড়া ও রাধাচূড়ার গাছ।

নূরুল ইসলাম জানান, প্রতি সপ্তাহে তিনি এ তালের বীজগুলোর নজরদারি ও রক্ষণাবেক্ষণ করবেন যাতে গাছগুলি পরিপূর্ণ ভাবে বেড়ে উঠতে পারে। #



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

বিশেষ সংবাদ

আইন ও অপরাধ

স্বাস্থ্য

  • item-thumbnail

    মেথি চা’য়ের উপকারিতা

    Views 16950Likes Rating 12345 টাইমসবাংলা.নেটঃ শরীর সুস্থ রাখতে মেথি চায়ের জুড়ি নেই। সুগার নিয়ন্ত্রণে রাখতে মেথি চা খেতে পারেন। যারা ডায়াবেটিসে ভুগছেন ...

কৃষি ও খাদ্য

গনমাধ্যম

ঘোষনাঃ