গ্রাহকদের নিরাপদ ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ফরিদপুর পল্লী বিদ্যুতের অভিনব উদ্যোগ

  • Views 154215
  • Likes
  • Rating 12345





টাইমসবাংলা.নেটঃ
ফরিদপুর পল্লী বিদ্যুত স্বেচ্ছাসেবী গ্রুপ তৈরীর মাধ্যমে ১৭ লক্ষ গ্রাহককে নিরাপদ ও নিরবিচ্ছন্ন বিদ্যুত সরবরাহ করার উদ্যোগ নিয়েছে ফরিদপুর পল্লী বিদ্যুত সমিতি। এর ফলে সঞ্চালন লাইনের যে জায়গাতেই সমস্যা হোক তা দ্রুত সমাধান করে স্বল্প সময়ে লাইন চালু হবে বলে প্রত্যাশা শংশ্লিষ্টদের। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সাধারণ গ্রাহকরাও। রবিবার দুপুরে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের ভাটপাড়া গ্রামে স্বেচ্ছাসেবী গ্রুপ গঠন কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ফরিদপুর পল্লী বিদ্যুতের জিএম আবুল হাসান জানান, পল্লী বিদ্যুতের লাইন বেশীরভাগই গ্রাম অঞ্চলে। গাছ পালা, বন-জঙ্গল, বাশ ঝাড়ের মধ্য দিয়ে লাইন টানা হয়েছে। দেখা গেছে, সামান্য বাতাসেই লাইন ফল্ট হয় বা ডাল-বাশ ভেঙে পরে লাইন বিচ্ছিন্ন হয়ে পরে। সেই সমস্যার জায়গাটি খুজে বের করতে আমাদের দীর্ঘ সময় পার হয়ে যায়। কারন ফরিদপুর অঞ্চলে পল্লী বিদুতের প্রায় ৮ হাজার কিলোমিটার লাইন রয়েছে। লাইনের সমস্যার জায়গাটি খুজে বের করতে দেরী হওয়ার কারনে সমাধান করতেও বেশ দেরী হয়ে যায়। সেই সময়টা ওই এলাকাতে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ থাকে।

এই সমস্যা থেকে উত্তোরনের জন্য ফরিদপুর পল্লী বিদ্যুত সমিতি একটি উদ্যোগ নিয়েছে। জেলার ৯ টি উপজেলায় ৫৩০ টি পয়েন্টে ৪ সদস্যের একটি স্বেচ্ছাসেবী গ্রুপ তৈরী করা হবে। পল্লী বিদ্যুতের কর্মকর্তার নিয়মিত তাদের সাথে যোগাযোগ স্থাপন করে লাইনের সমস্যা জেনে নিবেন। অথবা তারা ফোন করে সমস্যা কোন জায়গায় সেটা জানাবেন। যদি এই উদ্যোগ সফল হয় তাহলে লাইনের সমস্যার স্থানটি দ্রুত চিহ্ণিত হবে এবং দ্রুত সমাধান করে স্বল্প সময়ে বন্ধ লাইন চালু করা যাবে বলে জানান এই কর্মকর্তা।

তিনি আরো জানান, জেলায় ৯ টি উপজেলায় ১৮০৬ টি গ্রামে ৭৭১৫ কিলোমিটার লাইন নির্মান করে ৩ লাখ ৪৪ হাজার ২১৫ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। শতভাগ বিদ্যুৎয়ান এর কাজ শেষ। কিন্তু সেই বিদ্যুত আমরা নিরবিচ্ছন্ন করতে পারছি নাহ শুধু মাত্র এই একটি কারনে। গ্রাহকরা যদি আমাদের এই সহায়তা টুকু করেন তাহলে আমরা নিরাপদ ও নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ করতে পারবো।

এছাড়াও উঠান বৈঠক, এলাকা ভিত্তিক অভিযোগ কেন্দ্র ও সার্ভিস সেন্টার স্থাপন করা হবে বলেও জানান তিনি।

পল্লী বিদ্যুতের এমন উদ্যোগে খুশী সাধারণ গ্রাহকরা। ভাটপাড়া গ্রামের গ্রাহক নজরুল ইসলাম মোল্যা জানান, ঝড় বৃষ্টির দিনে গাছের ডাল বা বাশ পরে তার ছিরে যায়, লাইন বন্ধ হয়ে যায়। ওই সময়ে কখনো ২ ঘন্টা/৪ ঘন্টা বিদ্যুত সঞ্চালন বন্ধ থাকে, অনেক সময়ে কয়েকদিনও বন্ধ থাকে। এলাকা ভিত্তিক অভিযোগ কেন্দ্র ও স্বেচ্ছাসেবী গ্রুপ তৈরী করাতে আমরা সহযেই তাদের জানাতে পারবো সমস্যার কথা। লেলিন নামে আরো একজন জানান, লোডশেডিং এখন তেমন নেই যা আছে তা লাইন এর সমস্যার কারনে। সেটা সমাধানে যে উদ্যোগ নেয়া হয়েছে তাতে সাধারণ গ্রাহকরা উপকৃত হবে।

এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, এজিএম হাফিযুর রহমান, এজিএম হাবিবুর রহমান, এলাকা পরিচালক প্রকৌশলী আবুল বাশার, ফজলুল হক, নাজিম উদ্দিন প্রমুখ। #




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

গনমাধ্যম

স্বাস্থ্য

বিশেষ সংবাদ

কৃষি ও খাদ্য

আইন ও অপরাধ

ঘোষনাঃ