দূর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে এ্যামেচার রেডিও অপারেটরদের অনুশীলন





প্রতিবেদক, টাইমসবাংলা.নেটঃ
দূর্যোগে বিপন্ন মানুষের পাশে থেকে যোগাযোগ ব্যবস্থা সচল রাখার প্রত্যয়ে এ্যামেচার রেডিও অপারেটরদের (হ্যাম) অনুশীলন সম্পন্ন হয়েছে। ১৩ জুলাই শনিবার এ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (এআরএসবি) এ অনুশীলনের আয়োজন করে। এতে সারাদেশের দেড় শতাধিক এ্যামেচার রেডিও অপারেটর অংশ গ্রহন করেন।

অনুশীলনের অংশ হিসেবে ফরিদপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ ও মুন্সিগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে স্টেশন স্থাপন করা হয়। ঢাকায় স্থাপন করা হয় কন্ট্রোলরুম। স্থানীয়ভাবে সংগ্রহকৃত বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী, নিজেদের দক্ষতায় তৈরী এন্টেনা ও কম ক্ষমতাসম্পন্ন রেডিও দিয়ে যোগাযোগ স্থাপন করা হয় প্রত্যেকটি স্টেশনের সাথে।

অনুশীলনে অংশ গ্রহনের উদ্দেশ্যে ভোর ৬ টায় ঢাকায় অবস্থিত কন্ট্রোল স্টেশন থেকে আলফা, ব্রাভো, চার্লি ও ডেল্টা নামের এই চারটি দল বের হয় অনুশীলনস্থলের উদ্দেশ্যে। ১৫ থেকে ২০ সদস্যের প্রত্যেকটি দল নিজ নিজ গন্তব্যে উপস্থিত হয়ে এন্টেনার জন্য বাঁশ, পাওয়ার সাপ্লাইয়ের ব্যাটারী, রান্নার সামগ্রী সংগ্রহ শুরু করে। সবই যোগার হয় স্থানীয়দের সহায়তায় স্টেশনের আশপাশ থেকে।

অনুশীলন তদারকি দলের আহ্বায়ক অনুপ ভৌমিক জানান, কম ক্ষমতাসম্পন্ন রেডিও ব্যবহার করে নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে দূরবর্তী স্টেশনগুলোতে বার্তা প্রেরণের সক্ষমতা অর্জনই ছিল এ অনুশীলনের মূল উদ্দেশ্য।

এ লক্ষ্যে টিম আলফা মানিকগঞ্জ জেলার হরিরামপুরে, টিম ব্রাভো ফরিদপুরের নগরকান্দা উপজেলার চরযেশারদী, টিম চার্লি গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বেজড়া গ্রামে ও টিম ডেলটা মুন্সিগঞ্জের রোহিতপুর গ্রামে স্টেশন স্থাপন করে।
ব্রাভো টিমের লিডার মোহাম্মদ পাপ্পু মিয়া জানান, স্টেশন থেকে দূরে অবস্থিত প্রত্যেকটি স্টেশনের সাথে যোগাযোগ স্থাপন ও সার্বক্ষণিকভাবে কন্ট্রোল রুমকে প্রতিটি মূহুর্তের হালনাগাদ তথ্য প্রেরনই ছিল এই অনুশীলনের চ্যালেঞ্জ।

চার্লি টিমের লিডার তাহসিন রহমান আবির  জানান, আমরা চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হয়েছি। এ অনুশীলনের মাধ্যমে আমরা হাতে কলমে শিক্ষা গ্রহন করলাম। ভবিষ্যতে যে কোনো প্রাকৃতিক দূর্যোগে এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিপন্ন মানুষের পাশে দাড়াতে সক্ষম হব আমরা।

ডেল্টা টিমের লিডার ইশরাক বিন শফিক জানান, দূর্যোগকালীন সময়ে অন্যান্য সকল নেটওয়ার্ক বন্ধ হয়ে যাওয়ার শতভাগ সম্ভাবনা থাকে। এই সময়ে ওয়ারলেস নেটওয়ার্ক ব্যবহার করে এসএসটিভি’র  মাধ্যমে ছবি প্রেরণ করে পরিস্থিতির পর্যালোচনা করা সম্ভব। এ অনুশীলনে অংশগ্রহনকারী হ্যামরা এসএসটিভি সম্পর্কেও বিস্তারিত জ্ঞান অর্জন করেছে।

জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দাদের সাথে, অনুশীলনে অর্জিত জ্ঞান বিনিময়ের মাধ্যমে দূর্যোগে সতর্কতা ও করনীয় বিষয়ে ধারনা প্রদান করা হয়েছে বলে জানান আলফা টিমের লিডার জুবায়ের আল বিল্লাল খান । #






  1. It’s perfect time to make some plans for the future and it’s time
    to be happy. I’ve read this post and if I could I
    desire to suggest you some interesting things or tips.
    Maybe you can write next articles referring to this article.

    I desire to read more things about it! It’s perfect time to make
    some plans for the future and it’s time to be happy.
    I have read this post and if I could I desire
    to suggest you some interesting things or tips. Perhaps you could write next articles referring to this
    article. I wish to read even more things about
    it! I have been surfing online more than 2 hours today, yet I never found any interesting article like yours.
    It is pretty worth enough for me. In my view, if all webmasters and bloggers made good content as you did, the net will be much more useful than ever
    before. http://foxnews.net/

    Reply

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

বিশেষ সংবাদ

আইন ও অপরাধ

স্বাস্থ্য

  • item-thumbnail

    মেথি চা’য়ের উপকারিতা

    Views 18773Likes Rating 12345 টাইমসবাংলা.নেটঃ শরীর সুস্থ রাখতে মেথি চায়ের জুড়ি নেই। সুগার নিয়ন্ত্রণে রাখতে মেথি চা খেতে পারেন। যারা ডায়াবেটিসে ভুগছেন ...

কৃষি ও খাদ্য

গনমাধ্যম

ঘোষনাঃ