শরীরের ওজন কমাতে জিরা ও আদা পানি





ডেক্স রিপোর্ট, টাইমসবাংলা.নেটঃ
ভাবছেন ব্রেকফাস্ট করলে কিংবা খাওয়া কমিয়ে দিলে ওজন কমে যাবে? ভুল ভাবছেন। খাওয়া কমিয়ে দিলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। বরং জিরা পানি খান। এতে ওজন কমতে পারে। জিরা খুব ভালো হজমে সাহায্য করে। ফলে হজমের প্রক্রিয়া ভালো হয়। লিভার ভালো থাকে। পিত্ত ক্ষরণ বাড়ে। ফলে এই পিত্ত পরিপাকেও সাহায্য করে।

এছাড়াও জিরার মধ্যে আছে প্রচুর পরিমাণ আয়রন। যাদের কোলেস্টেরলের সমস্যা রয়েছে তারাও যদি জিরে ভেজানো পানি খান তাহলে ক্ষতিকারক ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে থাকে।

প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস জলে এক চামচ জিরে দিয়ে ভিজিয়ে রাখুন। সকালে উঠে ছেঁকে ভালো করে ফুটিয়ে পান করুন। টানা দশদিন খেলেই উপকার বুঝবেন। যাদের সুগার রয়েছে তাদের জন্যও কিন্তু খুব ভালো এই জিরা পানি।
জিরা আর আদার পানি ফ্যাট কমাতে সাহায্য করে। আসুন জেনে নেই কিভাবে জিরা পানি তৈরি করে-জিরা ও আদার পানি রাতে জিরা ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে ফুটিয়ে নিন। পানি যখন ফুটবে তখন সেই পানিতে আদার রস দিন। এবার ঘরের তাপমাত্রায় এনে খেয়ে ফেলুন। ফুটন্ত গরম খাবেন না। তাতে লিভারের ক্ষতি হবে। তবে এই পানীয় খাবার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। তথ্যসূত্র: এই সময়।







মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

গনমাধ্যম

স্বাস্থ্য

বিশেষ সংবাদ

কৃষি ও খাদ্য

আইন ও অপরাধ

ঘোষনাঃ